স্ক্রিন প্রিন্টিং কি?

স্ক্রীন প্রিন্টিং (Screen Printing) কি?

স্ক্রিণ প্রিন্টিং(Screen Printing) বা সেরিগ্রাফি (Serigraphy) বা স্ক্রিনিং(Screening) বা সেরিগ্রাফ প্রিন্টিং এমন একটি প্রিন্টিং প্রযুক্তি যেখানে একটা সাবস্ট্রেইট (Substrate) এ কালি পৌছাঁনোর জন্য স্টেনসিল (Stencil) পদ্ধতি প্রয়োগ করা হয়। স্কিণ প্রিন্টিং এর স্টেনসিল তৈরির জন্য মেশ ব্যবহার করা হয়।

Mesh বা স্ক্রীন এর উপড় এক আউন্স সোনাকোট (Sona Coat) এর সাথে ৪-৫ ফোটা পটাশিয়াম বাই ক্রোমাইট এর মিশ্রণটি ভালোভাবে লাগিয়ে নিয়ে স্ক্রীনটি শুকিয়ে নিয়ে তার উপড় পজিটিভ বা ট্রেসিংটি রেখে রোদ বা বৈদ্যুতিক আলোয় কিছুক্ষণ রেখে ঠান্ডা পানি দিয়ে ধোয়ে নিলেই প্রস্তত হয়ে যায় স্ক্রিণ প্রিন্টিং এর জন্য সবচেয়ে প্রয়োজনীয় ফ্রেমটি।

স্ক্রিণ প্রিন্টিং এ একসাথে কেবল এক কালারই প্রিন্ট করা যায়। এ কারণেই ভিন্ন ভিন্ন কালার এর জন্য ভিন্ন ভিন্ন ডাইস ব্যবহার করতে হয়।

স্ক্রিণ প্রিন্টিং এ একসাথে কেবল এক কালারই প্রিন্ট করা যায়। এ কারণেই ভিন্ন ভিন্ন কালার এর জন্য ভিন্ন ভিন্ন ডাইস ব্যবহার করতে হয়।

স্ক্রীন প্রিন্টিং সংশ্লিষ্ট শব্দসমূহ:

স্ক্রীন প্রিন্টিং এর সংজ্ঞাটি বুঝতে হলে নিচের শব্দসমূহের অর্থ বা সংজ্ঞা জানা থাকা দরকার।

  • সাবস্ট্রেইট (Substrate)- একটি লেয়ার (Layer) বা সাবস্টেনস (Substance) বা সারফেইস (Surface) বা স্তর এর নিচের লেয়ার বা স্তরটিকে সাবস্ট্রেইট বলে। Screen Printing a সাবস্ট্রেইট এর উদাহরণ কাগজ, কাপর কিংবা অন্য যে কোন বস্ত।
  • স্টেনসিল (Stencil) : স্টেনসিল বলতে এমন একটি পাতলা কার্ড, প্লাস্টিক কিংবা ধাতব এর সিট (sheet) বুঝায় যেটির উপড় কোন প্যাটার্ণ (pattern) বা লেখা (letters) কেটে ফেলা (cut out) হয়েছে যাতে কাটা স্থানগুলো দিয়ে কালি স্থানান্তর হতে পারে। স্কিণ প্রিন্টিং এ স্টেনসিল তৈরির জন্য সুতার তৈরি মেশ ব্যবহার করা হয়।
  • মেশ (Mesh) : মেশ হল ধাতু, সুতা (fiber) কিংবা নমনীয় (flexible) একটি ব্যরিয়ার বা বাধা যেটি দেখতে অনেকটা মশারির মত (Net Like) ছিদ্র ছিদ্র।

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *

Cart
Your cart is currently empty.